TahMiD's Blog! Tech, Science Writer & Blogger

যখন ব্যথা চিরস্থায়ী…

আমার আত্মায় এক সুরঙ্গ রয়েছে, এক ফাঁকা সুরঙ্গ, আর যেটা কখনোই ভরবে না, আমি নিশ্চিত। আজ ব্যথা নিয়ে কথা বলবো, হৃদয়ের রক্তক্ষরণ নিয়ে কথা বলবো। ব্যথায় নিজের অভিযোজন খোজা নিয়ে কথা বলবো।

এই দুনিয়ায় অনেক প্রকারের ব্যথা রয়েছে। কারণ গুলো যতোই আলাদা হোক না কেন, একটা জিনিষ কমন, “ভোগান্তি”। কখনো ব্যথা আমায় নিরব বানিয়ে দেয়, এ এক যেন না বলা ব্যথা। কখনো ব্যথায় চিৎকার করতে ইচ্ছা করে, এ এক না শুনতে পাওয়া চিৎকারের ব্যথা। কখনো নিজের অস্তিত্বের মধ্যেই কষ্টের অনুভব হয়, কখনো মরণের আকাঙ্খায় ব্যথা…

কখনো ভালোবাসায় ব্যথা, সেই ভালোবাসায় যেটা চোখের সামনে বিলীন হতে দেখা যায়, মিশে যেতে দেখা যায়। ভালোবাসাও এক আজব অনুভূতি, গভীর প্রেমে থাকতেও ব্যথা, ভালোবাসা হারিয়েও ব্যথা! কাছে থাকলেও ব্যথা আর দূরে সরে গেলেও…

কখনো এই ব্যথা শক্তিশালী তৈরি করে, আবার কখনো ব্যথা শুধুই ভোগান্তি প্রদান করে। কখনো ব্যথা ভষ্ম হওয়া ছাই থেকে বেঁচে বের হতে শেখায়, কখনো ব্যথা হাটু গেড়ে ভিক্ষা করতে নামায়।

আত্মায় এমন কিছু নিরব্ছিন্ন ব্যথা থাকে যা কখনোই যায় না, মৃত্যুর আগ পর্যন্ত তোমার সাথেই রয়ে যায়। এ হৃদয়ের মধ্যের এমন এক ফাঁপা অংশ যেটার গভীরতা সমুদ্রের চাইতেও অধিক। মাঝে মাঝে মনে হয়, এই ব্যথার ও যেনো আলাদা এক প্রাণ রয়েছে, ব্যথা যেনো এক জীবন্ত জিনিস, এই ব্যথা নিজে থেকেই জানে কিভাবে কষ্ট দিতে হয়। যখনই আমি এই ব্যথাকে কবর দিতে চেয়েছি, ব্যথা বুকের ভেতর থেকে আচড়ে হৃদয়ের রক্তক্ষরণ ঘটিয়েছে।

জীবন অন্তত এটা শিখিয়েছে, আমি যা কিছুই করি না কেন, ব্যথা অনিবার্য! অনেকে তোমাকে বলবে, ব্যথা ছাড়া কেউই সামনে বাড়তে পরে না, দুনিয়ার সকল বড় বড় ব্যক্তিত্ব এই ব্যথার মাধ্যমেই তাদের অস্তিত্বকে খুঁজে পেয়েছে, নিজেকে চিনেছে। কিন্তু অনেক সময় ব্যথা শুধুই যে ব্যথা, শুধুই যে ভোগান্তি।

কি হবে যদি ব্যথা আমার বেটার ভার্সন খুঁজে বের করতে সাহায্য না করে এক অফুরন্ত প্রতিশোধে পরিণত হয়? কি হবে যদি কষ্ট মোড়ানো সেই আকাঙ্খার রাত গুলো উল্টে হৃদয় কে আরো ছিন্নভিন্ন করে রেখে দেয়? এভাবে হৃদয়ের এই টুকরো গুলো কষ্টে বিলীন হবে, যে ভালোবাসা কুয়াশায় হারিয়ে যাবে, সেগুলোকে কখনো কি আর এক করতে পারবো?

তাহমিদ বোরহান

মিথ্যে আশা আর বুনি না, মিথ্যে সুখের স্বপ্নও আর দেখি না। যদি ব্যথা একটুও আরামের হতো তো এর নাম ব্যথা হতো না, এতে কোনই অভিযোজন নেই। এই ব্যথা ভোগাবে আর ভোগাবে, কষ্টে আরো অনেক ফাঁপা সুরঙ্গ তৈরি করবে এই হৃদয়ে, আর একে থামানোর জন্য কিছুই করার নেই আমার।

কখনো কখনো আমরা এমন ব্যথা ডিজার্ভ করি না, কিন্তু তাও জাস্ট ভুগতে হয় কোনোভাবে। একজন ভালো শিল্পী তার অঙ্কিত চিত্রে তার ব্যথাকে ফুটিয়ে তোলে। আর আমি না কোন শিল্পী আর নাইবা কোন ভালো লেখক, যতটুকু লিখতে জানি সর্বদা শব্দের কমতি পরে যায়। আমি জানি, আমি নিজেকে কখনোই সম্পূর্ণ এক্সপ্রেস করতে পারবো না।

একদিন সকালে ঘুম থেকে উঠে হয়তো নিজেকে হালকা অনুভব করবো। হয়তো বুকের ভেতরটা এতটা জ্বালা করবে না, হয়তো তোমাকে না পাওয়ার কষ্ট খানিকটা কম অনুভূত হবে। হয়তো আমি আবার নিশ্বাস নিতে আরম্ভ করবো, যেটার স্বাদ অনেক আগেই ভুলে গেছি।

আমি অপেক্ষা করবো সেই সকালের, আজকের এই ফাঁপা হৃদয়ের সুড়ঙ্গে বসে!

লেখকের সম্পর্কে

Tahmid Borhan

ইন্টারনেটে অধিকাংশ রিডার আমাকে প্রযুক্তি ব্লগার এবং একজন টেকগীক হিসেবেই চেনেন। এছাড়াও আমি ইউটিউবে ভিডিও আপলোড করে থাকি, নতুন নতুন জিনিষ শিখতে এবং এক্সপ্লোর করতে ভালোবাসি, প্রচণ্ড মুভি দেখি ও গান শুনি, বিজ্ঞান চর্চা করতে ভালোবাসি।

ঠিক যখনই আমি জীবনের অর্থ খুঁজে পেলাম, সে তা বদলে দিল!

Add comment

TahMiD's Blog! Tech, Science Writer & Blogger

Tahmid Borhan

ইন্টারনেটে অধিকাংশ রিডার আমাকে প্রযুক্তি ব্লগার এবং একজন টেকগীক হিসেবেই চেনেন। এছাড়াও আমি ইউটিউবে ভিডিও আপলোড করে থাকি, নতুন নতুন জিনিষ শিখতে এবং এক্সপ্লোর করতে ভালোবাসি, প্রচণ্ড মুভি দেখি ও গান শুনি, বিজ্ঞান চর্চা করতে ভালোবাসি।

ঠিক যখনই আমি জীবনের অর্থ খুঁজে পেলাম, সে তা বদলে দিল!