TahMiD's Blog! Tech, Science Writer & Blogger

হ্যাঁ, আমি একা, আর এটা আমার দুর্বলতা নয়!

তারা বলে লাইফ এক টাইপের অভিযান, কখনো এখানে উঁচু তো কখনো এখানে নিচু থাকতে দেখা যায়, তাই এতো সিরিয়াস হওয়ার কিছু নেই। আমি বিশ্বাস করি, লাইফের নানান অংশ থেকে শিক্ষা গ্রহণের ব্যাপার রয়েছে। আমাদের সকলকেই লাইফের কোন না কোন পর্যায়ে একাকীত্ব অনুভব করতে হয় আর এতেই কোনই দোষ নেই।

কেউ লাইফে বেশি একাকীত্ব বোধ করে আবার কেউ কম, কিন্তু সবাইকেই এক পর্যায়ে একাকীত্ব বোধ করতেই হয়। লাইফে সুখ বা দুঃখের মতো এই একাকীত্ব অনিবার্য। এমনটা নয় যে আপনার পরিবারের কেউ নেই তাই আপনি একা বা এমনটাও নয় যে স্কুল কলেজে আপনার কোন বন্ধু নেই তাই আপনি একা। আমার জীবনে বন্ধুর সংখ্যা কম ছিল না কখনোই, কিন্তু আমি নিজেই তাদের সময় না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি, আর সবাই মিলিয়ে গেছে সময়ের সাথে। অনেকে বলে, অনেক সময় কোলাহল পূর্ণ পরিবেশেও তুমি নিজেকে একা মনে করো!

হ্যাঁ, আমি একা, আর একাকীত্বর অনুভূতি সবার থেকে হয়তো একটু বেশিই রয়েছে আমার মধ্যে। কিন্তু এই একাকীত্বই আমাকে শিখিয়েছে কিভাবে কারো অনুপস্থিতে নিজেকে অসাধারণ করে গড়ে তুলতে হয়। এই একাকীত্ব আমাকে শিখিয়েছে, কেউ সাহায্য করুক আর নাই বা করুক, কোন কিছুই কারো জন্য পরে থাকে না। এই পয়েন্টে এসে আমাকে ভুল ভাববেন না, আমি বলিনি যে লাইফে কিছু চরম শিক্ষা গ্রহণ করার জন্য মানুষের সাথে সম্পর্ক ছেড়ে আপনি একা হয়ে যান। তবে স্বয়ংসম্পূর্ণ হয়ে যাওয়াও এক মহৎ ব্যাপার তাই না? সহজে আপনাকে কেউ ভাঙ্গার ক্ষমতা রাখবে না!

হ্যাঁ, আপনার স্মৃতির সামনে দিয়ে অনেক প্রাণবন্ত ইমোশনের ছবি পাশ কাটিয়ে চলে যেতে পারে। অনেক ক্ষত আচানকই মনের মধ্যে জেগে উঠতে পারে, কিন্তু আমি সেই ইমোশন বা ক্ষত গুলোকে ভুলে থাকতে বা ইগ্নর করে শিখে গেছি অনেকটা। আমি প্রিটেন্ড করতে শিখে গেছি, যে সেগুলো কখনো হয়তো ছিলই না আমার লাইফে। হয়তো বা নির্জনতা আপনাকে এমনই বানাতে সাহায্য করে।

একাকীত্ব আমাকে আমায় চেনাতে সাহায্য করেছে, আমার দুর্বল পয়েন্ট গুলো দেখাতে সাহায্য করেছে। আমাকে শিখিয়েছে, কিভাবে প্রত্যেকটা সমস্যা মোস্ট ক্রিয়েটিভ ওয়েতে ফিক্স করা যেতে পারে। আর এখন বলতে পারেন আমি আমার নিজের দুর্বলতার উপরে নিজেই বিজয় প্রাপ্ত হয়েছি।

এটা আমাকে শিখিয়েছে, আসলে অন্য কাউকে নয়, আমার নিজেকেই আমার নিজের টপ প্রায়োরিটি লিস্টে রাখা উচিৎ, কেননা কে কোন মুহূর্ত থেকে আপনাকে ভালোবাসা বন্ধ করে দেবে আপনি কল্পনাও করতে পারবেন না। শুধু একজন আপনাকে ছেড়ে কখনোই যাবে না, সেটা আপনি নিজেই!

তাই এখন কে কি করলো, কে কার সাথে, আর কোন কিছুতেই আমার কিছু যায় আসে না!

আমি মনে করি, একাকীত্ব সম্পূর্ণ স্বাভাবিক ব্যাপার, এটাও লাইফের এক ব্যাস্তবতা! লাইফের কোন এক পয়েন্টে এসে নিজেকে একা মনে করা অনেক স্বাভাবিক এক ব্যাপার, এতে কোনই লজ্জা বা হতাশা নেই। আপনার চিন্তা ধারাকে যদি সঠিক দিকে পরিচালিত করতে পারেন, এই একাকীত্বকেই এক ক্ষমতা হিসেবে তৈরি করা যেতে পারে।

আপনি সহজেই অনুমান করতে পারবেন, আপনি বাজে এক সম্পর্কে, বন্ধুত্বে, বা ক্যারিয়ারে যুক্ত ছিলেন! এরপরে আপনি নিজের মধ্যে প্যাশন বা শখকে খুঁজে পাবেন, যেটা আলাদা ভাবে হয়তো কখনোই খুঁজে পাওয়া সম্ভব ছিল না। আমি লেখা শুরুর ১ দিন আগ পর্যন্তও জানতাম না যে আমার মধ্যে এক লেখক লুকিয়ে রয়েছে আর আমি প্রায় যেকোনো বিষয়ের উপরই লেখার ক্ষমতা রাখি!

আমি মনে করি একাকীত্ব থেকে ভয় পাওয়া উচিৎ নয়, একাকীত্ব কেবল কয়েক মুহূর্তই লাস্টিং করে, যখন থেকে আপনি নিজের সাথে কানেক্ট হওয়া শিখে যাবেন, আপনার নিজের এক আলাদা দুনিয়ায় তৈরি হবে। বেশিরভাগ সময় লাইফের এই চরম সময়টি আপনাকে অনেক কিছু শিখিয়ে যাবে।

হ্যাঁ, একাকীত্ব আপনাকে চরম ব্যাথাও প্রদান করতে পারে, কিন্তু হেই, লোহাকে সঠিক আকারে আনার জন্য যেমন লোহা গরম করতে হয়, ঠিক লাইফে সঠিক পথে হাটার জন্য হয়তো ব্যাথা অনেক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে! তবে এই ব্যাথা বেশিরভাগ সময়ই সাময়িক হয়ে থাকে, যেমনটা লাইফের বেশিরভাগ জিনিসই ক্ষণিকের!

তো নিজেকে কখনোই সম্পূর্ণ একা মনে করবেন না, মনে রাখবেন আপনার জন্য আপনি নিজেই রয়েছেন। আর এটা আপনার থেকে কখনোই আলাদা হবে না!

লেখকের সম্পর্কে

Tahmid Borhan

ইন্টারনেটে অধিকাংশ রিডার আমাকে প্রযুক্তি ব্লগার এবং একজন টেকগীক হিসেবেই চেনেন। এছাড়াও আমি ইউটিউবে ভিডিও আপলোড করে থাকি, নতুন নতুন জিনিষ শিখতে এবং এক্সপ্লোর করতে ভালোবাসি, প্রচণ্ড মুভি দেখি ও গান শুনি, বিজ্ঞান চর্চা করতে ভালোবাসি।

ঠিক যখনই আমি জীবনের অর্থ খুঁজে পেলাম, সে তা বদলে দিল!

Add comment

TahMiD's Blog! Tech, Science Writer & Blogger

Tahmid Borhan

ইন্টারনেটে অধিকাংশ রিডার আমাকে প্রযুক্তি ব্লগার এবং একজন টেকগীক হিসেবেই চেনেন। এছাড়াও আমি ইউটিউবে ভিডিও আপলোড করে থাকি, নতুন নতুন জিনিষ শিখতে এবং এক্সপ্লোর করতে ভালোবাসি, প্রচণ্ড মুভি দেখি ও গান শুনি, বিজ্ঞান চর্চা করতে ভালোবাসি।

ঠিক যখনই আমি জীবনের অর্থ খুঁজে পেলাম, সে তা বদলে দিল!