TahMiD's Blog! Tech, Science Writer & Blogger

এই হচ্ছে গভীর ভালোবাসার অনুভূতি!

সবার কাছে এক প্রাধান্যের তালিকা থাকে, যে মানুষ বা যে কাজকে আমরা বেশি প্রাধান্য দিয়ে থাকি, সেই কাজ বা ব্যাক্তি ঐ প্রাধান্য তালিকার শীর্ষে চলে যায়। গভীর ভালোবাসায় পরলে আপনি সেই ব্যাক্তিকে আপনার প্রাধান্য তালিকার সবচেয়ে উপরে রাখেন। আপনি তার মুখের হাসির জন্য যা ইচ্ছা তা করার জন্য রাজি থাকেন। প্রত্যেকটা ছোট ছোট মুহূর্ত বা সময় আপনাকে তার কথা মনে করিয়ে দেয়। রোমান্টিক সিনেমার মতো চারপাশের সবকিছু স্লো মোশনে চলতে শুরু করে কিনা তার গ্যারান্টি দিতে পারছি না, কিন্তু আপনি যখন তার হাত নিজের হাতে রাখবেন, এক মুহূর্তের জন্য হলেও মনে হবে আপনি এই জীবনে যা যা চেয়েছেন তার সবকিছু আজ পরিপূর্ণ হয়ে গেছে!

আমি বিশ্বাস করি গভীর ভালোবাসা কোন এক নির্দিষ্ট অনুভূতি নয়, এটা অনেক অনুভূতির মিশ্রিত এক অনুভূতি, ভালোবাসা বা গভীর ভালোবাসা অত্যন্ত কঠিন এক ইমোশন, যেটাকে সহজে ব্যাখ্যা করা সহজ নয়। কাউকে গভীরভাবে ভালোবাসতে হয়তো তেমন কোন কারণেরও দরকার পরে না, আর এটা বলা প্রায় অসম্ভব যে আপনি কেন তার প্রতি ছুটে চলে যাচ্ছেন। আপনি আর আপনার মধ্যে থাকেন না, বরং ভালোবাসা আপনার সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিয়ে নেয়।

আমার মতে গভীর ভালোবাসা জীবনে একবারই সম্ভব হয়, তবে অনেকের মতে এটা একাধিকবারও ঘটতে পারে। আপনি জীবনে এমন কাউকে খুঁজে পান, সে আপনার সব ক্ষত গুলো দেখার পরেও কোন অভিযোগ করে না, বরং স্পঞ্জ যেমন পানির উপরে রাখলে সব পানি চুষে ভেতরে নিয়ে নেয়, ঠিক সেভাবেই সে আপনার ত্রুটি আর কমতি গুলোকে নিজের মধ্যে চুষে নিয়ে নেবে। আপনি যতো বলবেন, যে আরো শোনার জন্য আগ্রহী হবে। আপনি তাকে সবকিছু নির্দ্বিধায় শেয়ার করতে শুরু করবেন, যেগুলো হয়তো কোন মানুষকে শেয়ার করতে এতোটা স্বাচ্ছন্দ্য বোধ আগে কখনো করেননি।

গভীর ভালোবাসা এক অদ্ভুত অনুভূতি, আপনি হঠাৎ করেই হয়তো অদ্ভুত কাজ কর্ম করতে আরম্ভ করবেন, আপনার ভেতরের এনার্জি যেন ২০০ গুন মাত্রায় বেড়ে যাবে, আপনি হঠাৎ বিশেষ চনমনে আর ফানি টাইপের হয়ে উঠবেন, আপনার মধ্যে সবসময় কেমন এক অজানা ভালো লাগার অনুভূতি কাজ করবে। তবে তাকে কাছে পাওয়ার বা চোখে দেখতে না পেলে মনের মধ্যে মৃদু কষ্টের অনুভূতি হতে থাকে, সেটা তার গলার কণ্ঠ শোনা মাত্রই সুখের অনুভূতিতে পরিণত হয়।

দুনিয়ার সবচাইতে সুন্দর আর কনফিউজিং জিনিস হচ্ছে এই ভালোবাসা। এই ভালোবাসায় অনুপ্রাণিত হয়ে লাখো কোটি গান আর কবিতার সৃষ্টি হয়েছে, চিন্তা করে দেখুন সেই অসাধারণ লেখকদের কথা যারা ভালোবাসার তাপে একের পর এক পৃষ্ঠা লিখে শেষ করেছেন লাখো হৃদয় কাঁপানো কবিতায়! আলোর কোয়ান্টাম থিউরি অনুসারে, আলো একই সাথে কণা ও তরঙ্গ রূপে পথ অতিক্রম করে, ভালোবাসা ঠিক এমনই। গভীর ভালোবাসা এক অজানা জাদুর মতো, আপনি একই সাথে প্রশান্তি ও কষ্ট দুটোই অনুভব করবেন।

গভীর ভালোবাসা হচ্ছে কোন তলা না থাকা সুখের কুয়ায় পরে যাওয়ার মতো, আপনি অফুরন্ত সুখ অনুভূত করতে থাকবেন। একই সময়ে এটা ভয়েরও, কেননা আপনি এতে পরতেই থাকবেন আর নিজের উপরে সেখানে পরে যাওয়ার জন্য কোন নিয়ন্ত্রণ নেই।

গভীর ভালোবাসায় মগ্ন আর তার অনুভূতি নিয়ে লিখে গেলে দুনিয়ার সকল কাগজ আর কলমের কালি শেষ হয়ে যাবে, কিংবা ব্লগের ডিস্কস্পেস কমতি পরে যাবে, এর অনুভূতি গুলো সমুদ্রের মতোই গভীর! তবে এক কথায় গভীর ভালোবাসার অর্থ অনেকটা অবর্ণনীয়। আপনি কখনোই বলতে পারবেন না, এমন কেন হচ্ছে, কোথা থেকে হচ্ছে বা কিভাবে এর উত্তর খুঁজতে হবে? যদি আপনি কখনো এই গভীর ভালোবাসার অর্থ খুঁজে বের করতে সক্ষম হোন, তবে আপনিই হয়তো দুনিয়ার সেই একমাত্র রহস্যোদ্ধার করা ব্যাক্তিটি হিসেবে নিজের নাম লেখাতে সক্ষম হবেন!

লেখকের সম্পর্কে

Tahmid Borhan

ইন্টারনেটে অধিকাংশ রিডার আমাকে প্রযুক্তি ব্লগার এবং একজন টেকগীক হিসেবেই চেনেন। এছাড়াও আমি ইউটিউবে ভিডিও আপলোড করে থাকি, নতুন নতুন জিনিষ শিখতে এবং এক্সপ্লোর করতে ভালোবাসি, প্রচণ্ড মুভি দেখি ও গান শুনি, বিজ্ঞান চর্চা করতে ভালোবাসি।

ঠিক যখনই আমি জীবনের অর্থ খুঁজে পেলাম, সে তা বদলে দিল!

Add comment

TahMiD's Blog! Tech, Science Writer & Blogger

Tahmid Borhan

ইন্টারনেটে অধিকাংশ রিডার আমাকে প্রযুক্তি ব্লগার এবং একজন টেকগীক হিসেবেই চেনেন। এছাড়াও আমি ইউটিউবে ভিডিও আপলোড করে থাকি, নতুন নতুন জিনিষ শিখতে এবং এক্সপ্লোর করতে ভালোবাসি, প্রচণ্ড মুভি দেখি ও গান শুনি, বিজ্ঞান চর্চা করতে ভালোবাসি।

ঠিক যখনই আমি জীবনের অর্থ খুঁজে পেলাম, সে তা বদলে দিল!