TahMiD's Blog! Tech, Science Writer & Blogger

কেন তোকে ভোলা যায় না?

না ভুলতে পারা ব্যাক্তিটির পেছনে সর্বদা এক গল্প লুকিয়ে থাকে, সে যতোই বিচ্ছিন্ন করুক না কেন তোমাকে, আর যতোই তুমি তাকে ভুলবার চেষ্টা করো না কেন, সব সময় সবাই তা সফলভাবে পেরে উঠে না! অনেক সময় সেই গুরুত্বপূর্ণ ব্যাক্তিটিকে মন থেকে মুছে ফেলা সম্ভব হয় না। হতে পারে মনের মধ্যে স্মৃতির এক বিশাল টেপ তোমাকে বেঁধে রাখে, যেটার লুপ অসীম, আর তুমি সেই মায়ার বাঁধন কেটে বেরিয়ে আসতে পারো না, বা তুমি নিজেই হয়তো বেরোতে চাও না!

মনের কোটি কিলোমিটার গভীর থেকে অনুভব করা ব্যাক্তিটি যখন তোমাকে ভুলে যায় আর তুমি তাকে না ভুলতে পারার কষ্টে গলা কাটা মুরগির মতো ছটফট করো, আমি জানি সেটা আত্মা বিচ্ছিন্ন হওয়ার মতোই কষ্ট অনুভূত করায়। তুমি শুধু গুনতে পারো কষ্টের শুরুর সময় কিন্তু সেটার সমাপ্তি সীমাহীন পর্যন্ত!

মূলত দুইটি কারণে আমরা সেই প্রিয় ব্যাক্তিটিকে ভুলতে পারি না। প্রথমত, আমরা অন্তর থেকে বিশ্বাস করি তার সাথে আমাদের আত্মার কোন সম্পর্ক রয়েছে আর দ্বিতীয়ত, আমরা ভয় করি আর হয়তো কখনো তার মতো ভালো কাউকে খুঁজে পাবো না। কিন্তু বাস্তবতা হচ্ছে, কেউ যদি তোমার হয়ে থাকে তো দড়ি যতো লম্বা হয়েই ছিঁড়ুক না কেন, সে ফিরে আসবেই তোমার কাছে, কোন না কোন ভাবে তাকে আবার আসতেই হবে। আর সর্বদাই তুমি বেটার কাউকে না কাউকে খুঁজে পাবে, সে অন্তত এতোটুকু ভালো হবে যে তোমায় ভুলবে না।

কিন্তু এগুলো আশার আলো দেখানোর মতো বাক্য ছাড়া আর কিছুই ফিল হবে না তোমার কাছে। কেননা কষ্টে কন্নায় বালিশ ভেজানো শতশত রাতে তুমি তাকেই কল্পনা করেছো। ভুল করে চলে আসা কিছু হাসির মুহূর্তে হয়তো তুমি তাকেই মিস করেছো। তুমি হয়তো তোমার জন্মদিন নিয়েও উদাসীন ছিলে একসময়, সে তোমার লাইফে আসে আর তোমার জন্মদিন গুলো স্পেশাল করে দিয়েছিল। আর এখন তোমার জন্মদিনের বাতি গুলো সর্বদা নিভেই থাকে, কেননা সে তোমাকে আর মনে করবে না বলে সিদ্ধান্ত নিয়েছে। তোমার সবকিছু অদেখা করে দিয়েছে।

তুমি হয়তো তাকে এখনো প্রত্যেকটা স্বপ্নে বাঁচিয়ে রেখেছ, কিন্তু মনে করে দেখো, সে তোমার সাথে বৃদ্ধ হবে না এমনটা সিদ্ধান্ত নিয়েই নিয়েছে। হয়তো সে অন্যের হয়ে থাকতে চায় এখন। আর এই অন্যের মাঝে হয়তো তোমার বিন্দুও কোন জায়গা নেই।

ভেবে দেখো এখন তুমি কতোটা একা, একা হাঁটো, হয়তো নিজের সাথেই কথা বলো, আর মানুষের ভিড়েও তুমি একাকীত্ব খুঁজে পাও। অথচ সে তোমাকে কথা দিয়েছিল, তোমায় কখনো একা ফেলে যাবে না আর সব কষ্টে সে পাশে থাকবে, কিন্তু আজ তোমাকে সেই প্রতিজ্ঞার একাই ভার বহন করতে হচ্ছে, প্রত্যেক সেকেন্ডে তোমাকেই মূল্য গুনতে হচ্ছে।

তোমার পরিবার বা বন্ধু যখন তোমার রিলেশনশীপের স্ট্যাটাস জানতে চায়, তুমি হয়তো এখন সহজেই তা ইগ্নর করে দাও, যেখানে তোমার বলার অনেক কিছুই থাকতে পারতো। তুমি যে এতোটা বিচ্ছিন্ন, অথচ সে তোমাকে কখনো উত্তরও দেবে না কেন তোমার সাথে এমনটা করেছে। তোমাকে উত্তর দেওয়া তার প্রয়োজনের খাতার তালিকায় আর আসে না।

মনে করে দেখো, যার মুখে এক ফোটা হাসি ফিরিয়ে দেবার জন্য তুমি গল্পের সাত সমুদ্র পারিও দিতে পারতে, কিন্তু সে তোমার মুখের হাসি কেড়ে নিয়ে এখন হয়তো অন্য কাউকে হাঁসানোর জন্য পছন্দ করেছে। কিন্তু তাকে এখনো ভুলতে পারছ না, রাইট? তোমার মনে হয় কিছু যায়ই আসে না, যে সে কতোটা টুকরো করেছে তোমার হৃদয়ের! তোমার নিজের হৃদয়ের মায়া করা হয়তো ভুলেই গেছো তুমি!

কিছুতেই ভোলা যাচ্ছে না তাকে না? মানে দুজনই একসময় গভীর ভালবাসায় মগ্ন ছিলে। হয়তো একে অপরকে পাগলের মতো চাইতে আর সেই চাওয়া গুলো ছিল পিক্সেল পারফেক্ট! কোন একটা মুভিতে শুনেছিলাম,

যখন ভালোবাসা হয় সত্যিকারের, তখন ঐ ব্যাক্তিকে আর কখনোই ভোলা যায় না!

অজানা লেখক

আহ… সেই ভালোবাসা… সেই মাতাল করা অনুভূতি! আসলেই সেগুলো কি ভোলা যায়? একবার কেউ সেই অনুভূতি গুলো এতোটা গভীর থেকে অনুভব করার পরে এই মুহূর্ত গুলো এড়িয়ে আর বাঁচা সম্ভব হয় না। তোমার মনে হয়েছিল তুমি আর সে একেবারে একে অপরের জন্যই, কিন্তু যেভাবে একদিকে কাঁত হয়ে ঘুমিয়ে সারারাত পার করা যায় না ঠিক তেমনই সে তার জীবনকে ঘুরিয়ে নিয়েছে। এভাবেই হয়তো তার ভোর চলে আসবে আর তুমি সেই আশাতেই সময় গুনছে কখন তার এপাশ ঘোরার সময় হবে। কিন্তু সেটা আর হয়তো হয়ে উঠবে না!

হ্যাঁ, আমিও তাকে এখনো ভুলতে পারিনি, তার প্রতি এখনো এক শক্তিশালী অনুভূতি কাজ করে। যদিও প্রায় ২ বছর হলো সে আমাকে পেছনে ফেলে অতীত করে দিয়েছে, আমাকে ছাড়ায় বাকি পথের সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু আমি সেই পথেই পরে রয়েছি এখনো, অনেকেই বলবেন ২ বছর কাউকে ভোলার জন্য যথেষ্ট সময়, হ্যাঁ আপনি ঠিকই বলেছেন, সে ঠিক তাই-ই করেছে। কিন্তু আমি পারি নি, এখনো হয়তো তার পথ চেয়ে বসে আছি, অপেক্ষা করছি। “তোমার ভালোবাসা শেষ হলেও আমার হবে না, তুমি ভুলে গেলেও আমি ভুলবো না, আমি একা বাঁচিয়ে রাখবো আমার মধ্যে, তোমাকে আর আমাকে” ঠিক এই লাইনটাই বলেছিলাম তাকে আর পাগলের মতো সেটাই অনুসরণ করছি।

ভালোবাসা… যখন চলতে থাকে তখন কিছুই বোঝা যায় না, কিন্তু যেই মুহূর্তে থেমে যায়, হৃদয়ে কোটি ছিন্নবিচ্ছিন্ন ক্ষত রেখে যায়!

তাহমিদ বোরহান

প্রথমে আমি ভারসাম্যহীন হয়ে পরেছিলাম, আর এখন কল্পনার জগতে এক সুখ খুঁজে নিয়েছি। আমি প্রচণ্ড ভালোবেসেও হয়তো তাকে আর পাবো না কিন্তু কল্পনায় তাকে যখন ইচ্ছা মনের মতো করে পেতে পারি, তাকে ভালোবাসতে আর তাকে প্রয়োজন হয় না আমার। আমি শুধু মনেরটা শুনি এখন! তুমিও কি তাকে ভুলতে পারছ না? ওকে, তোমাকে ভুলতে হবে না, জাস্ট নিজের মনের কথা শোন, নিজের মনের মতো চল, একসময় তুমি আবারো সুখ খুঁজে পাবে। মনে রাখবে এখনই সবকিছুর শেষ নয়!

লেখকের সম্পর্কে

Tahmid Borhan

ইন্টারনেটে অধিকাংশ রিডার আমাকে প্রযুক্তি ব্লগার এবং একজন টেকগীক হিসেবেই চেনেন। এছাড়াও আমি ইউটিউবে ভিডিও আপলোড করে থাকি, নতুন নতুন জিনিষ শিখতে এবং এক্সপ্লোর করতে ভালোবাসি, প্রচণ্ড মুভি দেখি ও গান শুনি, বিজ্ঞান চর্চা করতে ভালোবাসি।

ঠিক যখনই আমি জীবনের অর্থ খুঁজে পেলাম, সে তা বদলে দিল!

Add comment

TahMiD's Blog! Tech, Science Writer & Blogger

Tahmid Borhan

ইন্টারনেটে অধিকাংশ রিডার আমাকে প্রযুক্তি ব্লগার এবং একজন টেকগীক হিসেবেই চেনেন। এছাড়াও আমি ইউটিউবে ভিডিও আপলোড করে থাকি, নতুন নতুন জিনিষ শিখতে এবং এক্সপ্লোর করতে ভালোবাসি, প্রচণ্ড মুভি দেখি ও গান শুনি, বিজ্ঞান চর্চা করতে ভালোবাসি।

ঠিক যখনই আমি জীবনের অর্থ খুঁজে পেলাম, সে তা বদলে দিল!