TahMiD's Blog! Tech, Science Writer & Blogger

ভোট করুণ আপনার পছন্দের ওয়্যারবিডি টেক আর্টিকেল সিরিজকে!

হঠাৎ করেই আমি লেখা থেকে বিচ্ছিন্ন ছিলাম, আর উপলব্ধি করলাম, আমি শুধু লিখতেই পারি আর বাকি সবকিছুতে ফেইল! যাই হোক বেশি গভিরে যাওয়ার দরকার নেই। এখন থেকে অবশ্যই ওয়্যারবিডিতে প্রতিনিয়ত লিখছি। কিন্তু সমস্যা হচ্ছে আগেই প্রযুক্তি ব্যাখ্যা করে অনেক আর্টিকেল লিখে ফেলেছি এবং অনেক ইন্টারেস্টিং টপিক অলরেডি কভার করা হয়ে গেছে তাই বেশিরভাগ সময় এখন লেখার ইচ্ছা থাকলেও টপিকের অভাবে ভুগতে হয়। আর যেহেতু টেক আর্টিকেল গুলো ভালোবাসা থেকেই লেখা তাই কোন টপিকে মন না চাইলে লিখতে ইচ্ছা করে না।

তবে অনেক খুঁজে খুঁজে বেশ কিছু পুঁজি জোগাড় করেছি যেগুলো দিয়ে আরামে দুই মাস চলে যাবে হয়তো। আর ওয়্যারবিডি যেহেতু এখন শুধু টেক ব্লগ নয়, তাই লাইফ স্টাইল ও বিজ্ঞান নিয়েও আর্টিকেল লেখা যাবে।

আপনি যদি ওয়্যারবিডির (পূর্বের নাম টেকহাবস) নিয়মিত একজন পাঠক হয়ে থাকেন, তাহলে অবশ্যই জানেন আমাদের ব্লগে বেশ কিছু আর্টিকেল সিরিজ চালু ছিল, কিন্তু সময় এবং কন্ট্রিবিউশনের অভাবে অনেক সিরিজ আর নিয়মিত আপডেট রাখা সম্ভব হয়নি। তবে আমি সকল সিরিজকেই আবার দ্রুতই ট্র্যাকে ফেরত আনার চেষ্টা করছি। কিন্তু আপাতত আমি পার্সোনাল ভাবে কোন এক সিরিজ চালু করতে চাচ্ছি।

এখন কোন সিরিজ চালু করবো সেটা নির্ভর করবে আপনাদের পছন্দের উপরে, তাই এই সার্ভে মূলক একটি পোস্ট তৈরি করলাম। নিচে কিছু সিরিজ বিবরণী দিচ্ছি, আপনারা আমাকে কমেন্ট করে জানাবেন আমি কোন সিরিজ নিজে থেকে চালু করবো। আপনাদের ভোটের উপর ভিত্তি করে আমি সেই সিরিজে সপ্তাহে ২টি করে আর্টিকেল পাবলিশ করবো। এখন পছন্দ আপনাদের হাতে!

সিরিজ লিস্ট

এথিক্যাল হ্যাকিং

এথিক্যাল হ্যাকিং সিরিজ আমাদের ব্লগের অনেক জনপ্রিয় একটি সিরিজ। অনেক পাঠক ভায়েরা এখনো আমাকে কমেন্ট বা ম্যাসেজ করে জিজ্ঞেস করেন, “কি ব্যাপার এই সিরিজ কি আর চালু হবে না?” এই সিরিজে বিশেষ করে কম্পিউটিং, সিকিউরিটি, এবং নেটওয়ার্কিং এ পারদর্শী হওয়ার টিপস গুলো শেয়ার করা হয়ে থাকে। কিছু প্রো টিপস এবং মোটামুটি বেসিক সকল নলেজ এই সিরিজ থেকে পাওয়া সম্ভব। তাছাড়া লিনাক্স যারা শিখতে আগ্রহী তাদের জন্য এই সিরিজ সম্পূর্ণ বেহেস্ত!

ওয়ার্ডপ্রেস

ওয়ার্ডপ্রেস সিরিজ মূলত ওয়ার্ডপ্রেস সিএমএস ব্যবহার করে কিভাবে একটি ওয়েবসাইট/ব্লগ তৈরি এবং মেইনটেইন করা যেতে পারে তার সকল বিবরণী রয়েছে এই সিরিজে। এটি একটি বিশাল টপিক, তবে যারা ওয়েবসাইট ডেভেলপমেন্ট করেন বা নিজের পার্সোনাল ব্লগ মেইনটেইন করেন, তাদের জন্য অনেক উপকারি একটি সিরিজ। আমি ২০১৩ থেকে ওয়ার্ডপ্রেস ব্যবহার করছি আর এর মধ্যে অগুন্তি ওয়েবসাইট বানিয়েছি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে, তাই এই সিএমএস নিয়ে অনেক ব্যাস্তব অভিজ্ঞতা রয়েছে। সেগুলোই শেয়ার করার চেষ্টা করবো এবং বেসিক সকল সমস্যা, সাইট স্পীড আপ করার টিপস গুলো শেয়ার করতে থাকবো এই সিরিজে।

ক্লাউড কম্পিউটিং

অনেকেই হয়তো এখনো ট্র্যাডিশনাল হোস্টিংই ব্যবহার করেন, কিন্তু সত্যি বলতে এখন সম্পূর্ণ ক্লাউড হোস্টিং এর যুগ, একবার ক্লাউডে মাইগ্রেট করলে আর মজা বুঝলে ভুলেও আলাদা কিছু খুজবেন না। যাই হোক যদিও ক্লাউড কম্পিউটিং এক আলাদা টার্ম! এই সিরিজ ওয়্যারবিডিতে নেই, তবে আমি শুরু করতে আগ্রহী, যদি আপনারা চান। এই সিরিজে প্রধান প্রধান ক্লাউড প্রভাইডারদের বিস্তারিত টিউটোরিয়াল থাকবে। আপনি গুগল ক্লাউড, অ্যামাজন ওয়েব সার্ভিসেস, আলিবাবা ক্লাউড, ডিজিটাল অসেন ইত্যাদি ক্লাউড সার্ভিস গুলোতে সাইট হোস্ট থেকে শুরু করে সকল মেইন্টেইন্স গুলোর বিস্তারিত টিউটোরিয়াল পাবেন। যারা ক্লাউডে নতুন তাদের জন্য অত্যন্ত উপযোগী একটি সিরিজ প্রমাণিত হতে পারে এটি!

ব্লগিং সিরিজ

২০১২ থেকে নানান বিষয়ের উপর ব্লগ লিখছি। আলাদা ব্লগ গুলোর গল্প আর না বলি, ওয়্যারবিডি ব্লগে এখন মাসিক মিলিয়ন+ রিডার রয়েছে, তো এবার ভাবছি ব্লগিং নিয়ে আপনাদের টিপস শেয়ার করার কিছুটা হলেও যোগ্যতা তৈরি হয়েছে আমার। যাই হোক, এই সিরিজে প্রো ব্লগ লেখার নিয়মকানুন গুলো নিয়ে আলোচনা করা হবে। আপনি শখের বসে ব্লগ লিখুন আর আয় করতেই ব্লগ লিখুন, এই সিরিজ থেকে আপনি এক ঢিলে দুই পাখী মারতে পারবেন!


তো আপাতত আপনার কাজ হচ্ছে আপনার পছন্দের সিরিজকে নিচে কমেন্ট করে ভোট করুণ, যে সিরিজ ভোটে জয়ী হবে আমি আগামি সপ্তাহ থেকে সেই সিরিজ নিজ দায়িত্তে পাবলিশ শুরু করবো এবং সপ্তাহে দুইটি আর্টিকেল আপডেট আসবে! তো এক্ষুনি ভোটিং শুরু করে দিন, আর হ্যাঁ! ওয়্যারবিডির সাথেই থাকুন!


লেখকের সম্পর্কে

Tahmid Borhan

ইন্টারনেটে অধিকাংশ রিডার আমাকে টেকব্লগার এবং একজন টেকগীক হিসেবেই চেনেন। এছাড়াও আমি ইউটিউবে ভিডিও আপলোড করে থাকি, নতুন নতুন জিনিষ শিখতে এবং এক্সপ্লোর করতে ভালোবাসি, প্রচণ্ড মুভি দেখি ও গান শুনি, বিজ্ঞান চর্চা করতে ভালোবাসি।

আমার জীবনের সবচাইতে বড় শিক্ষা, "আসলে আমরা কেউই কাউকে প্রকৃতপক্ষে চিনি না, হোক সেটা যতো কালেরই মেলামেশা, আর প্রকৃত ভালোবাসা হয়তো রয়েছে কিন্তু সেটা আমার জন্য নয়"

38 comments

TahMiD's Blog! Tech, Science Writer & Blogger

Tahmid Borhan

ইন্টারনেটে অধিকাংশ রিডার আমাকে টেকব্লগার এবং একজন টেকগীক হিসেবেই চেনেন। এছাড়াও আমি ইউটিউবে ভিডিও আপলোড করে থাকি, নতুন নতুন জিনিষ শিখতে এবং এক্সপ্লোর করতে ভালোবাসি, প্রচণ্ড মুভি দেখি ও গান শুনি, বিজ্ঞান চর্চা করতে ভালোবাসি।

আমার জীবনের সবচাইতে বড় শিক্ষা, "আসলে আমরা কেউই কাউকে প্রকৃতপক্ষে চিনি না, হোক সেটা যতো কালেরই মেলামেশা, আর প্রকৃত ভালোবাসা হয়তো রয়েছে কিন্তু সেটা আমার জন্য নয়"